এবার ‍মুখ খুলেছে কোহেলী-রোহিত শর্মারা, আইসিসির চূড়ান্ত অব্যবস্থাপনার অভিযোগ

প্রথম প্রকাশঃ অক্টোবর ২৫, ২০২২ সময়ঃ ১০:৫২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫২ অপরাহ্ণ

সিডনিতে আইসিসির চূড়ান্ত অব্যবস্থার খবর প্রকাশ হলো আজ। দুই দিন আগেই তো বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক দল সহ হোবার্টে যাবার সময় বিমান বন্দরে আইসিসির অব্যবস্থার কথা প্রকাশ্যেই মিডিয়াতে বলেছিলেন। এবার মুখ খেলেছে ভারতীয় ক্রিকেট দলের কোহেলী-রোহিত শর্মারা।

আজ অনুশীলনের পর দুপুরের খাবার খেলেন না ক্ষুব্ধ রোহিত শর্মা, বিরাট কোহলিরা। একটি ইংরাজি সংবাদ পত্রের দাবি, মঙ্গলবার আয়োজকদের মধ্যাহ্নভোজের ব্যবস্থা পছন্দ হয়নি ভারতীয় দলের। স্টেডিয়ামে না খেয়ে হোটেলে ফিরে যায় ভারতীয় দল। এমন তথ্যই আজ প্রকাশ করেছে ভারতীয় কলকাতা ভিত্তিক অনলাইন পত্রিকা আনন্দবাজার।

দুয়েক কঠোর অনুশীলনের পর সাজঘরে ফেরেন রোহিত, কোহলিরা। খিদেয় তখন তাঁদের পেটে আগুন জ্বলছে। ফ্রেস হয়ে খেতে যান ভারতীয় দলের ক্রিকেটাররা। কিন্তু খাবার ঘরে গিয়েই মেজাজ হারালেন কোহলি, রোহিতরা। কারণ আইসিসির তরফে যে মধ্যাহ্নভোজের ব্যবস্থা করা হয়েছিল, তা পছন্দ হয়নি ভারতীয় দলের। দলের কয়েক জন ক্রিকেটার মাংসের টুকরো মুখে দিয়ে দেখেন, তা প্রচন্ড ঝাল। দলের জন্য যে পরিমাণ খাবার রাখা হয়েছিল, তা অপর্যাপ্ত ছিল বলেও অভিযোগ। তাতেই মেজাজ হারান রোহিত, কোহলিরা। এখানেই শেষ নয়।
আনন্দবাজারের রিপোর্টে লেখা হয়েছে, খাদ্য তালিকায় ছিল কয়েক রকম ফল এবং স্যান্ডউইচের নানা রকম উপকরণ। খাবার টেবিলে রাখা বোর্ডে লেখা ছিল, ‘নিজের স্যান্ডউইচ নিজে তৈরি করে নিন।’ তা দেখে ক্লান্ত ক্রিকেটাররা বিরক্তি প্রকাশ করেন। আইসিসির ব্যবস্থা করা খাবার না খেয়েই হোটেলে ফিরে যান তাঁরা। ভারতীয় দলের এক সদস্য বলেছেন, ‘‘খাবার মান প্রত্যাশিত ছিল না। তা ছাড়া কঠোর অনুশীলনের পর আমাদের স্যান্ডউইচ তৈরি করে নিতে বলা হয়!’’ এক জনকে বলতে শোনা যায়, ক্রিকেটের আয়ের সিংহভাগই ভারত থেকে আসে। তার পরেও ভারতীয় দলের সঙ্গে আইসিসির এই আচরণ সঙ্গত নয়।

প্রচন্ড খিদে পাওয়ায় দলের কয়েক জন সদস্য ওই খাবারই অল্প করে খেয়ে নেওয়ার কথা বলেন। কিন্তু রাজি হননি বাকিরা। বাধা দেন কোচিং স্টাফরাও। ওই খাবার খেয়ে কোনও ক্রিকেটারের শারীরিক সমস্যা হলে টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্যে সমস্যা পড়তে হতে পারে দলকে। শেষ পর্যন্ত সিডনির আয়োজকদের দেওয়া মধ্যাহ্নভোজ না খাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিছুক্ষণ খিদে সহ্য করে হোটেলে ফিরে দুপুরের খাবার খাওয়ার সিদ্ধান্ত নেন রোহিতরা।

মঙ্গলবারের অনুশীলন বাধ্যতামূলক ছিল না। রোহিত, কোহলি ছাড়াও এ দিন অনুশীলনে আসেন দীনেশ কার্তিক, ঋষভ পন্থ, লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিন, শার্দূল ঠাকুর, মহম্মদ সিরাজ এবং দীপক হুডা। বাকিরা হোটেলে বিশ্রাম নেন। কারণ ব্ল্যাকটাউনের হোটেল থেকে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের দূরত্ব ৪২ কিলোমিটার। নেদারল্যান্ডস ম্যাচের আগে বাড়তি ধকল এড়াতেই অনুশীলন ঐচ্ছিক করে দেওয়া হয়। বুধবার ভারতীয় দল হোটেলের কাছাকাছি একটি অন্য মাঠে অনুশীলন করবে।

সূত্র : আনন্দবাজার

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G